5 বছর বয়সে মা হলেন মেদিনা

Spread the love

5 বছর বয়সে মা হলেন মেদিনা

পেরুর বাসিন্দা লিনা মেদিনা ১৯৩৯ সালে মাত্র ৫ বছর ৭ মাস ২১ দিন বয়সে প্রথম সন্তানের জন্ম দিয়ে বিশ্বে আলোচনার ঝড় তুলেন । বিশ্বের কনিষ্ঠতম মা হবার খবর সাড়া বিশ্বে ছড়িয়ে পড়লেও কিছুই জানতেন না লিনা। চিকিৎসা বিজ্ঞানে এর আগে এমন উদাহরন ছিলোনা ,অস্বাভাবিক পরিস্থিতি নিয়ে তখন বিশ্ব জুরে  আলোচনা শুরু হয়। তখন চিকিৎসক মহলও ছিলো টালমাটাল অবস্থায় যেনো কোন প্রশ্নের উত্তর খুজে পাচ্ছিলো না ।

পরে বৃট্রিশ গণমাধ্যম ‘’দা সানে’’র খবরে বলা হয়েছে পাঁচ বছর বয়সে হঠাৎই লিনার শারীরিক দিক থেকে কিছু অস্বাভাবিক লক্ষণ দেখা যায়, যেমন তার শরীরে গঠনের বেশ পরিবর্তন দেখা যায় যেটা ছিলো খুবই অস্বাভাবিক যেমন  স্তনের আকৃতি ছিলো তার বয়সের তুলনায় বেশ বড় এবং তার পেটও অস্বাভাবিক ভাবে বেড়ে যায়, ধারনা করা হয়েছিল তার পেটে টিউমার রয়েছে পরে অবশ্য দেখা যায়  লিনার পেটে বেড়ে উঠছে তারই সন্তান। তবে সে  সন্তানের বাবা কে তা এখনো জানা যায়নি যা আজও রহস্য রয়ে আছে । ছোট্ট লিনা তখন পুলিশকে কোন কিছুই বলতে পারেনি। সে কিছুই জানতো না। লিনার বাবাও তখন গ্রেপ্তার  হয় এবং কোন অভিযোগ প্রমান করতে না পেরে পরে তাকে ছেড়ে দেয়া হয়।

পরে অস্ত্রোপচার করে জন্ম দেয়া হয় লিনার সেই সন্তান, সন্তানের নাম রাখঅ হয়ে ছিলো তার চিকিৎসকের নামে গেরার্ডো।  লিনা সুস্থ সাভাবিক এক সন্তানের জন্ম দিয়ে ছিলো , যার ওজন ছিলো ২ কিলো ৭০০ গ্রাম। এই বয়সে মা হওয়ার বিষয়ে চিকিৎসকেরা জানিয়েছিলো লিনার এই ব্যতিক্রমী শারীরিক অবস্থাকে চিকিৎসা বিজ্ঞানে বলা হয় প্রিকসিয়াস পিউবার্টি। অর্থাৎ মস্তিষ্কের যে অংশ থেকে যৌন হরমোন নিঃসৃত হয়, সেই অংশেরই কিছু সমস্যার কারণে অনেক  আগেই প্রজনন করার ক্ষমতা এসে যায়।  জন্মের পরে গেরার্ডো জানতো লিনা তার বড় বোন হয় ,পরে বড় হওয়ার সাথে সাথে ১০ বছর বয়সে গেরার্ডো জানতে পারে আসলে লিনা তার মা হয়। তবে মাত্র ৪০ বছর বয়সে গেরার্ডো অস্থিমজ্জা সংক্রান্ত রোগে মারা যান।

১৯৭০ সালে লিনার বিবাহ হয় এবং তার প্রায় ০৯ বছর পর তার দ্বিতীয় সন্তানের জন্ম হয়। লিনার এখন ৯০ বছরের বৃদ্ধা। এখন সুস্থ আছেন তিনি, তবে সেই দুর্সাহ ‍দিন গুলো আজও তাকে তাড়িয়ে বেড়ায়। কিন্তু লিনা আজ পর্যন্ত এ বিষয় মুখ খোলেননি কারও কাছে।

5 বছর বয়সে মা হলেন মেদিনা 5 বছর বয়সে মা হলেন মেদিনা 5 বছর বয়সে মা হলেন মেদিনা 5 বছর বয়সে মা হলেন মেদিনা 5 বছর বয়সে মা হলেন মেদিনা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *