রান্নায় বাটারমিল্ক ব্যবহারের 5টি উপায়

Spread the love

রান্নায় বাটারমিল্ক ব্যবহারের 5টি উপায়

এই পাঁচটি সহজ উপায়ে ব্যবহার করুন বাটারমিল্ক

বাটারমিল্ক বা চাচ হল একটি সুস্বাদু গ্রীষ্মকালীন কুল্যান্ট যা প্রধানত দুটি স্বাদে পাওয়া যায়- নোনতা এবং মিষ্টি। নোনতাকে সাধারণত চাচ বা মাঠা বলা হয়, আর মিষ্টি সংস্করণটিকে লস্সি বলা হয়। নাম অনুসারে, মালাই/তাজা ক্রিম থেকে মাখন মন্থন করার পর বাটার মিল্ক হল দুধ। এক গ্লাস বাটারমিল্ক সহজেই খাবারের সাথে যুক্ত করা যায় এবং কঠোর গ্রীষ্মে শরীরে শীতল প্রভাব প্রদান করে। বাটার মিল্কের ব্যবহার শুধু এর মধ্যেই সীমাবদ্ধ নয়, এটি বিভিন্ন উপায়ে ব্যবহার করা যেতে পারে যা আপনাকে অবশ্যই অবাক করবে। রান্নাঘরে সাধারণ বাটারমিল্ক ব্যবহার করা যেতে পারে এমন পাঁচটি উপায় এখানে রয়েছে।

buttermilk

কেক

কেক বাটা বানানোর সময় বাটারমিল্ক ব্যবহার করলে আপনি অনেক নরম এবং স্পঞ্জিয়ার কেক পাবেন। বাটার মিল্ক বেকিং পাউডার এবং বেকিং সোডা দিয়ে ভালো করে জেল করবে, যা কেককে আরও ভালো করে তুলবে। বাটারমিল্কের একটি প্রাকৃতিকভাবে ক্রিমি টেক্সচার রয়েছে যা মিষ্টি এবং টঞ্জির মিশ্রণ। এটি কেকটিকে একটি সুন্দর মাখনের স্বাদ দেবে।

আরও পড়ুন:- খাবার স্যালাইন নিয়ে সতর্কতা

তরকারি

তরকারিতে বাড়তি মশলা যোগ করে এখন খুব গরম খেতে হবে? শুধু কিছু বাটারমিল্ক ব্যবহার করুন। ভুলবশত তরকারিতে দুবার লবণ মেশানো আর এখন তা খেতেও নোনতা? শুধু কিছু বাটার মিল্ক যোগ করুন। ডাল এবং তরকারি থেকে শুরু করে সবজি পর্যন্ত, বাটারমিল্ক হল একটি ওয়ান স্টপ সলিউশন যা খাবারের স্বাদে ভারসাম্য বজায় রাখে এবং এটিকে ক্রিমিয়ার করে।

ম্যাশড আলু

ম্যাশড পটেটো একটি ক্লাসিক রেসিপি যা সাইড ডিশ হিসাবে পরিবেশন করা যেতে পারে বা স্যান্ডউইচ, রোল এবং এমনকি পরাঠার জন্য স্টাফিং হিসাবে ব্যবহার করা যেতে পারে। আপনি যদি প্রায়শই বাড়িতে ম্যাশড আলু তৈরি করেন তবে আপনাকে এই কৌশলটি চেষ্টা করতে হবে। সিদ্ধ আলুতে প্রায় ¼ কাপ বাটারমিল্ক যোগ করুন এবং সত্যিই ভালভাবে ম্যাশ করুন। এতে মাখানো আলু আগের চেয়ে নরম ও সুস্বাদু হবে। স্বাদ বাড়াতে এবং পরিবেশন করতে আপনার পছন্দের মশলা যোগ করুন।

সুপ

স্যুপ

বাটারমিল্ক স্যুপকে ক্রিমিয়ার এবং টেক্সচারে সমৃদ্ধ করতেও ব্যবহার করা যেতে পারে। যেহেতু বাটারমিল্কে ক্যালোরি কম থাকে, তাই ক্রিমের তুলনায় এটি অনেক বেশি স্বাস্থ্যকর বাছাই, যা প্রায়শই স্যুপে ব্যবহৃত হয়। তরকারির মতোই, মসলা কমাতে এবং এর ক্রিমি স্বাদ বাড়াতে স্যুপে বাটারমিল্ক যোগ করা যেতে পারে।

স্মুদিস

স্মুদি হল একটি জনপ্রিয় প্রাতঃরাশের বিকল্প এবং আপনি যদি এমন কেউ হন যিনি প্রায়শই স্মুদি খেয়ে থাকেন এবং প্রাতঃরাশ বা সন্ধ্যার স্ন্যাকসের জন্য ঝাঁকান, তাহলে আপনাকে একবার বাটারমিল্ক স্মুদি ব্যবহার করে দেখতে হবে। একটি ব্লেন্ডারে শুধু ½ কাপ বাটার মিল্ক, 1 কলা, 1 চা চামচ মধু এবং 1 চা চামচ চিয়া বীজ যোগ করুন। ব্লেন্ড করে একটি মসৃণ মিশ্রণ তৈরি করুন। আপনি চাইলে বাদাম দিয়ে গার্নিশ করুন এবং বাটারি এবং সুস্বাদু স্মুদি উপভোগ করুন। আপনি কলার পরিবর্তে বেরি ব্যবহার করতে পারেন বা বিভিন্ন স্বাদের স্মুদি তৈরি করতে এক স্কুপ কোকো পাউডারও যোগ করতে পারেন।

রান্নায় বাটারমিল্ক ব্যবহারের 5টি উপায় রান্নায় বাটারমিল্ক ব্যবহারের 5টি উপায় রান্নায় বাটারমিল্ক ব্যবহারের 5টি উপায় রান্নায় বাটারমিল্ক ব্যবহারের 5টি উপায় রান্নায় বাটারমিল্ক ব্যবহারের 5টি উপায়

আলু সিদ্ধ

Related Posts

অলৌকিক ফল/Miracle fruit

Spread the love

অলৌকিক ফল/Miracle fruit

Read more

জাবুটিকাবা/Jabuticaba

Spread the love

Spread the loveTweetজাবুটিকাবা/Jabuticaba জাবুটিকাবা ব্রাজিলের একটি ক্রান্তীয় ফল। এটি সরাসরি গাছের কাণ্ডে বৃদ্ধি পায় এবং একটি অনন্য চেহারা রয়েছে, ছোট আঙ্গুরের মতো। এখানে জাবুটিকাবার কিছু সম্ভাব্য সুবিধা রয়েছে: অ্যান্টিঅক্সিডেন্ট-সমৃদ্ধ: জাবুটিকাবা অ্যানথোসায়ানিন সহ অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ, যা ফলটিকে তার গভীর বেগুনি রঙ দেয়। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি শরীরকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করতে সাহায্য করে, দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি হ্রাস করে এবং সামগ্রিক স্বাস্থ্যকে সমর্থন করে। ইমিউন সিস্টেম সমর্থন: জাবুটিকাবাতে উচ্চ ভিটামিন সি উপাদান একটি সুস্থ ইমিউন সিস্টেমে অবদান রাখে। ভিটামিন সি এর ইমিউন-বুস্টিং বৈশিষ্ট্য এবং সংক্রমণ এবং রোগের বিরুদ্ধে শরীরের প্রতিরক্ষা সমর্থনে এর ভূমিকার জন্য পরিচিত। অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য: কিছু গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে জাবুটিকাবা প্রদাহ-বিরোধী প্রভাব থাকতে পারে। ফলের মধ্যে এমন যৌগ রয়েছে যা শরীরের প্রদাহ কমাতে সাহায্য করতে পারে, যা দীর্ঘস্থায়ী প্রদাহজনক অবস্থার পরিচালনার জন্য উপকারী। হজমের স্বাস্থ্য: জাবুটিকাবা খাদ্যতালিকাগত ফাইবারের একটি ভাল উত্স, যা হজমে সহায়তা করে এবং একটি স্বাস্থ্যকর পাচনতন্ত্রকে প্রচার করে। পর্যাপ্ত ফাইবার গ্রহণ নিয়মিত মলত্যাগে সহায়তা করে, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সহায়তা করে এবং সামগ্রিক অন্ত্রের স্বাস্থ্যকে সমর্থন করে। কার্ডিওভাসকুলার স্বাস্থ্য: জাবুটিকাবার অ্যান্টিঅক্সিডেন্ট, এর উচ্চ ফাইবার সামগ্রী সহ, হার্টের স্বাস্থ্যে অবদান রাখতে পারে। অ্যান্টিঅক্সিডেন্টগুলি কার্ডিওভাসকুলার সিস্টেমে অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে, যখন ফাইবার স্বাস্থ্যকর কোলেস্টেরলের মাত্রা সমর্থন করে এবং ভাল রক্ত ​​প্রবাহ প্রচার করে। ত্বকের স্বাস্থ্য: জাবুটিকাবাতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলি ফ্রি র‌্যাডিক্যালের কারণে হওয়া ক্ষতি থেকে ত্বককে রক্ষা করে উপকার করতে পারে। এগুলি বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করতে, বলিরেখা কমাতে এবং তারুণ্যের বর্ণকে উন্নীত করতে সাহায্য করতে পারে। সম্ভাব্য অ্যান্টি-ক্যান্সার প্রভাব: কিছু গবেষণায় দেখা গেছে যে জাবুটিকাবা নির্যাসের ক্যান্সার-বিরোধী বৈশিষ্ট্য থাকতে পারে। ফলটিতে সম্ভাব্য কেমোপ্রিভেনটিভ প্রভাব সহ যৌগ রয়েছে, যদিও ক্যান্সার প্রতিরোধ এবং চিকিত্সায় এর ভূমিকা সম্পূর্ণরূপে বোঝার জন্য আরও গবেষণা প্রয়োজন। এটি লক্ষণীয় যে যখন জাবুটিকাবা সম্ভাব্য স্বাস্থ্য সুবিধা প্রদান করে, পৃথক ফলাফল পরিবর্তিত হতে পারে এবং এটি একটি সুষম এবং বৈচিত্র্যময় খাদ্যের অংশ হিসাবে খাওয়া উচিত। আপনার যদি কোনো নির্দিষ্ট স্বাস্থ্য উদ্বেগ থাকে, তবে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা সর্বদা ভাল। জাবুটিকাবা/Jabuticaba জাবুটিকাবা/Jabuticaba জাবুটিকাবা/Jabuticaba জাবুটিকাবা/Jabuticaba জাবুটিকাবা/Jabuticaba

Read more

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You Missed

কত টাকা পাবে মুস্তাফিজ এবারের আইপিএল খেলে

  • By admin
  • May 1, 2024
  • 6 views

যাকাত বন্টনের নির্ধারিত ৮টি খাত

  • By admin
  • March 20, 2024
  • 7 views

ফারুকীর হাত ধরে নাটকে অশ্লীল ভাষা শুরু হয়েছে: আবদুল্লাহ রানা

  • By admin
  • September 15, 2023
  • 7 views
ফারুকীর হাত ধরে নাটকে অশ্লীল ভাষা শুরু হয়েছে: আবদুল্লাহ রানা

Shop Tab

  • By admin
  • September 8, 2023
  • 4 views
Shop Tab

Low back pain (LBP) 0704

  • By admin
  • September 6, 2023
  • 4 views
Low back pain (LBP) 0704

Brac bank career 2023 attractive salary

  • By admin
  • September 6, 2023
  • 4 views
Brac bank career 2023 attractive salary